SL# প্রশ্ন উত্তর
801 রানীক্ষেত ভেকসিন কখন কিভাবে দিতে হয় মুরগির রানীক্ষেত ভেকসিন বা rdv - দুই মাস বয়সে একবার দিতে হয়, তারপর প্রতি ৬ মাস পর পর দিতে হয়, চামড়ার নীচে বা মাংসে ইনজেকশন করে ভেকসিন দিতে হয়।
802 রানীক্ষেত টীকা কখন কিভাবে দিতে হয় মুরগির রানীক্ষেত ভেকসিন বা rdv - দুই মাস বয়সে একবার দিতে হয়, তারপর প্রতি ৬ মাস পর পর দিতে হয়, চামড়ার নীচে বা মাংসে ইনজেকশন করে ভেকসিন দিতে হয়।
803 রানীক্ষেত টীকা কখন দিতে হয় মুরগির রানীক্ষেত ভেকসিন বা rdv - দুই মাস বয়সে একবার দিতে হয়, তারপর প্রতি ৬ মাস পর পর দিতে হয়, চামড়ার নীচে বা মাংসে ইনজেকশন করে ভেকসিন দিতে হয়।
804 হাঁসের ডাক প্লেগ রোগের প্রতিকার পটাশিয়াম পারম্যাংগানেট দিয়ে হাঁসের ঘর ধুয়ে দিন। ১ লিটার পানিতে ২ গ্রাম কসুমিক্স প্লাস মিশিয়ে আধা ঘন্টা পরপর ৫-৬ দিন খাওয়ান। পাশাপাশি স্যালাইন খাওয়ান।
805 হাঁসের ডাক প্লেগ রোগ হলে কি করবো পটাশিয়াম পারম্যাংগানেট দিয়ে হাঁসের ঘর ধুয়ে দিন। ১ লিটার পানিতে ২ গ্রাম কসুমিক্স প্লাস মিশিয়ে আধা ঘন্টা পরপর ৫-৬ দিন খাওয়ান। পাশাপাশি স্যালাইন খাওয়ান।
806 হাঁসের ডাক প্লেগ রোগের চিকিৎসা কি পটাশিয়াম পারম্যাংগানেট দিয়ে হাঁসের ঘর ধুয়ে দিন। ১ লিটার পানিতে ২ গ্রাম কসুমিক্স প্লাস মিশিয়ে আধা ঘন্টা পরপর ৫-৬ দিন খাওয়ান। পাশাপাশি স্যালাইন খাওয়ান।
807 ডাক প্লেগ রোগের চিকিৎসা কি পটাশিয়াম পারম্যাংগানেট দিয়ে হাঁসের ঘর ধুয়ে দিন। ১ লিটার পানিতে ২ গ্রাম কসুমিক্স প্লাস মিশিয়ে আধা ঘন্টা পরপর ৫-৬ দিন খাওয়ান। পাশাপাশি স্যালাইন খাওয়ান।
808 ডাক প্লেগ রোগ কিভাবে বুঝা জায় হাঁস চালধোয়া পানির মত সাদা রঙের ঘোলাটে পায়খানা করে। চোখ দিয়ে পানি পরে। মাঝে মাঝে সবুজ রঙের বা নীল রঙের পায়খানা করে। পা অবশ হয়ে যায় চলাফেরা করতে পারে না।
809 ডাক প্লেগ রোগের লক্ষন কি হাঁস চালধোয়া পানির মত সাদা রঙের ঘোলাটে পায়খানা করে। চোখ দিয়ে পানি পরে। মাঝে মাঝে সবুজ রঙের বা নীল রঙের পায়খানা করে। পা অবশ হয়ে যায় চলাফেরা করতে পারে না।
810 মুরগির ফাউল কলেরা ভ্যাকসিন কখন কিভাবে দিতে হয় মুরগির ৮০ থেকে ৮৫ দিন বয়সে ফাউল কলেরা ভ্যাকসিন চামড়ার নীচে বা মাংসে ইনজেকশন করে দিতে হয়।
811 ফাউল কলেরা ভ্যাকসিন কখন দিতে হয় মুরগির ৮০ থেকে ৮৫ দিন বয়সে ফাউল কলেরা ভ্যাকসিন চামড়ার নীচে বা মাংসে ইনজেকশন করে দিতে হয়।
812 ফাউল কলেরা ভ্যাকসিন কখন কিভাবে দিতে হয় মুরগির ৮০ থেকে ৮৫ দিন বয়সে ফাউল কলেরা ভ্যাকসিন চামড়ার নীচে বা মাংসে ইনজেকশন করে দিতে হয়।
813 মুরগির বাচ্চার ফাউল পক্স ভ্যাকসিন কখন কিভাবে দিতে হয় মুরগির বাচ্চার ফাউল পক্স ভ্যাকসিন ৩০-৩৫ দিন বয়সে চামড়ার নীচে সুঁই ফুঁটিয়ে দিতে হয়
814 ফাউল পক্স ভ্যাকসিন কিভাবে দিতে হয় মুরগির বাচ্চার ফাউল পক্স ভ্যাকসিন ৩০-৩৫ দিন বয়সে চামড়ার নীচে সুঁই ফুঁটিয়ে দিতে হয়
815 ফাউল পক্স ভ্যাকসিন কখন দিতে হয় মুরগির বাচ্চার ফাউল পক্স ভ্যাকসিন ৩০-৩৫ দিন বয়সে চামড়ার নীচে সুঁই ফুঁটিয়ে দিতে হয়
816 ফাউল পক্স ভ্যাকসিন কখন কিভাবে দিতে হয় মুরগির বাচ্চার ফাউল পক্স ভ্যাকসিন ৩০-৩৫ দিন বয়সে চামড়ার নীচে সুঁই ফুঁটিয়ে দিতে হয়
817 মুরগির বাচ্চার বি, সি, আর, ডি, ভি, ভ্যাকসিন কখন কিভাবে দিতে হয় মুরগির বাচ্চার বি, সি, আর, ডি, ভি, ভ্যাকসিন ৩ থেকে ৫ দিন বয়সে একবার ও ২১ থেকে ২৪ দিন বয়সে একবার - মোট ২ বার - ২ চোখে ২ ফোঁটা করে দিতে হয়।
818 মুরগির বাচ্চার রানীক্ষেত ভ্যাকসিন কখন কিভাবে দিতে হয় মুরগির বাচ্চার বি, সি, আর, ডি, ভি, ভ্যাকসিন ৩ থেকে ৫ দিন বয়সে একবার ও ২১ থেকে ২৪ দিন বয়সে একবার - মোট ২ বার - ২ চোখে ২ ফোঁটা করে দিতে হয়।
819 বি, সি, আর, ডি, ভি, কখন কিভাবে দিতে হয় মুরগির বাচ্চার বি, সি, আর, ডি, ভি, ভ্যাকসিন ৩ থেকে ৫ দিন বয়সে একবার ও ২১ থেকে ২৪ দিন বয়সে একবার - মোট ২ বার - ২ চোখে ২ ফোঁটা করে দিতে হয়।
820 বি, সি, আর, ডি, ভি, ভ্যাকসিন কখন কিভাবে দিতে হয় মুরগির বাচ্চার বি, সি, আর, ডি, ভি, ভ্যাকসিন ৩ থেকে ৫ দিন বয়সে একবার ও ২১ থেকে ২৪ দিন বয়সে একবার - মোট ২ বার - ২ চোখে ২ ফোঁটা করে দিতে হয়।
821 গামবোরো ভ্যাকসিন কখন কিভাবে দিতে হয় মুরগির বাচ্চার গামবোরো ভ্যাকসিন ২ দিন বয়সে একবার, ১০ থেকে ১৪ দিন বয়সে একবার, ও ২৪ থেকে ২৮ দিন বয়সে একবার মোট ৩ বার এক চোখে এক ফোঁটা করে দিতে হয়।
822 গামবোরো ভ্যাকসিন কখন কোথায় দিতে হয় মুরগির বাচ্চার গামবোরো ভ্যাকসিন ২ দিন বয়সে একবার, ১০ থেকে ১৪ দিন বয়সে একবার, ও ২৪ থেকে ২৮ দিন বয়সে একবার মোট ৩ বার এক চোখে এক ফোঁটা করে দিতে হয়।
823 গামবোরো ভ্যাকসিন কখন কোথায় দিতে হয় মুরগির বাচ্চার গামবোরো ভ্যাকসিন ২ দিন বয়সে একবার, ১০ থেকে ১৪ দিন বয়সে একবার, ও ২৪ থেকে ২৮ দিন বয়সে একবার মোট ৩ বার এক চোখে এক ফোঁটা করে দিতে হয়।
824 মারেক্স ভ্যাকসিন কখন কোথায় দিতে হয় মারেক্স ভ্যাকসিন ১ দিন বয়সে মুরগির বাচ্চার চামড়ার নীচে ইজেকশন দিতে হয়
825 মারেক্স ভ্যাকসিন কখন দিতে হয় মারেক্স ভ্যাকসিন ১ দিন বয়সে মুরগির বাচ্চার চামড়ার নীচে ইজেকশন দিতে হয়
826 ফিউমিগেশনের জন্য কি ব্যবহার করা হয় ফিউমিগেশনের জন্য ১ ভাগ পটাশিয়াম-পার-ম্যঙ্গানেটের সাথে ২ ভাগ ফরমালিন মিশালে ফলমালডিহাইড গ্যাস ও ধোঁয়ার সৃষ্টি হয় এবং রোগ-জীবাণু ধ্বংস হয়।
827 জীবাণুমুক্তকরণ কিভাবে করা হয় জীবাণুমুক্তকরণের জন্য বিভিন্ন প্রকার রাসায়নিক দ্রব্য ও ফিউমিগেশন প্রক্রিয়া ব্যবহার করা হয়। ক্লোরিন, আয়োডিন,কষ্টিক সোডা,লাইম ইত্যাদি ব্যবহার করা হয়।
828 জীবাণুমুক্তকরণ জীবাণুমুক্তকরণের জন্য বিভিন্ন প্রকার রাসায়নিক দ্রব্য ও ফিউমিগেশন প্রক্রিয়া ব্যবহার করা হয়। ক্লোরিন, আয়োডিন,কষ্টিক সোডা,লাইম ইত্যাদি ব্যবহার করা হয়।
829 বায়োসিকিউরিটি মোরগ-মুরগিকে রোগ জীবাণুর হাত থেকে নিরাপদে রাখাই হচ্ছে বায়োসিকিউরিটি বা জীব নিরাপত্তার মূল কথা। যে ফার্মের বায়োসিউিরিটি যত ভাল সে ফার্মের সমস্যা তত কম হয়।
830 বায়োসিকিউরিটি কি মোরগ-মুরগিকে রোগ জীবাণুর হাত থেকে নিরাপদে রাখাই হচ্ছে বায়োসিকিউরিটি বা জীব নিরাপত্তার মূল কথা। যে ফার্মের বায়োসিউিরিটি যত ভাল সে ফার্মের সমস্যা তত কম হয়।
831 বায়োসিকিউরিটি কি? মোরগ-মুরগিকে রোগ জীবাণুর হাত থেকে নিরাপদে রাখাই হচ্ছে বায়োসিকিউরিটি বা জীব নিরাপত্তার মূল কথা। যে ফার্মের বায়োসিউিরিটি যত ভাল সে ফার্মের সমস্যা তত কম হয়।
832 খামারের জীব নিরাপত্তা মোরগ-মুরগিকে রোগ জীবাণুর হাত থেকে নিরাপদে রাখাই হচ্ছে বায়োসিকিউরিটি বা জীব নিরাপত্তার মূল কথা। যে ফার্মের বায়োসিউিরিটি যত ভাল সে ফার্মের সমস্যা তত কম হয়।
833 খামারের জীব নিরাপত্তা কি মোরগ-মুরগিকে রোগ জীবাণুর হাত থেকে নিরাপদে রাখাই হচ্ছে বায়োসিকিউরিটি বা জীব নিরাপত্তার মূল কথা। যে ফার্মের বায়োসিউিরিটি যত ভাল সে ফার্মের সমস্যা তত কম হয়।
834 ডিম পাড়া শুরু হলে আলোক ঘন্টা কত ডিম পাড়া শুরু হলে আলোক ঘন্টা ১৫ থেকে ১৬ ঘন্টা করা উচিত।
835 ডিম পাড়া শুরু হলে আলোক ঘন্টা কত দিতে হয় ডিম পাড়া শুরু হলে আলোক ঘন্টা ১৫ থেকে ১৬ ঘন্টা করা উচিত।
836 আলোক ব্যবস্থাপনা লেয়ার বাচ্চার জন্য খোলা ঘরে দিনের আলোর সাথে সামঞ্জস্য রেখে প্রথমে ২৩ ঘন্টা এবং পরে প্রতি সপ্তাহে ১ ঘন্টা কর কমিয়ে আলোক ব্যবস্থাপনা করা হয়।
837 আলোক ব্যবস্থাপনা কি লেয়ার বাচ্চার জন্য খোলা ঘরে দিনের আলোর সাথে সামঞ্জস্য রেখে প্রথমে ২৩ ঘন্টা এবং পরে প্রতি সপ্তাহে ১ ঘন্টা কর কমিয়ে আলোক ব্যবস্থাপনা করা হয়।
838 ব্রুডার গার্ড হোভারকে কেন্দ্র করে ব্রুডার গার্ড স্থাপন করা হয়। ব্রুডার গার্ড বাচ্চাদের তাপের উৎসের কাছাকাছি রাখে। হোভারের ২ থেকে ৩ ফুট দূরত্বে হোভারকে বেষ্টন করে এটি দেয়া হয়
839 ব্রুডার গার্ড কি হোভারকে কেন্দ্র করে ব্রুডার গার্ড স্থাপন করা হয়। ব্রুডার গার্ড বাচ্চাদের তাপের উৎসের কাছাকাছি রাখে। হোভারের ২ থেকে ৩ ফুট দূরত্বে হোভারকে বেষ্টন করে এটি দেয়া হয়
840 হোভার ব্রুডারের ছাতার মতো অংশকে হোভার বলে। ব্রুডারে যে তাপ সৃষ্টি হয় তাকে বাচ্চার দিকে নিম্নমুখী করার জন্য হোভার ব্যবহার করা হয়। হোভার ৩ থেকে ৮ ফুট ব্যাসযুক্ত হয়।
841 হোভার কি ব্রুডারের ছাতার মতো অংশকে হোভার বলে। ব্রুডারে যে তাপ সৃষ্টি হয় তাকে বাচ্চার দিকে নিম্নমুখী করার জন্য হোভার ব্যবহার করা হয়। হোভার ৩ থেকে ৮ ফুট ব্যাসযুক্ত হয়।
842 ব্রুডার বাচ্চা পালন করার জন্য ব্রুডার ব্যবহার করা হয়। ব্রুডারের তিনটি অংশ। যেমন: ক) হোভার খ) ব্রুডার গার্ড গ) ব্রুডার হিটার
843 ব্রুডার কি বাচ্চা পালন করার জন্য ব্রুডার ব্যবহার করা হয়। ব্রুডারের তিনটি অংশ। যেমন: ক) হোভার খ) ব্রুডার গার্ড গ) ব্রুডার হিটার
844 কবুতরের কৃমি হলে তিন মাস পরে পরে এভিপার / ডিভিপার কৃমিনাশক ১কেজি খাবারে ১চা চামচ পরিমান মিশিয়ে খাওয়াতে হবে।
845 কবুতরের কৃমি তিন মাস পরে পরে এভিপার / ডিভিপার কৃমিনাশক ১কেজি খাবারে ১চা চামচ পরিমান মিশিয়ে খাওয়াতে হবে।
846 কবুতরের পাতলা পায়খানা হলে কসুমিক্স প্লাস পাউডার খাবারের সাথে মিশিয়ে দিনে ৩-৪ বার করে ৩-৫ দিন খাওয়াতে হবে।
847 কবুতরের পাতলা পায়খানা কসুমিক্স প্লাস পাউডার খাবারের সাথে মিশিয়ে দিনে ৩-৪ বার করে ৩-৫ দিন খাওয়াতে হবে।
848 কবুতরের বসন্ত রোগ পটাশ দিয়ে ভালভাবে মাথা পালকের নিচ মুছে দিতে হবে। তারপর নেবনল অয়েনমেন্ট দিতে হবে।কসুমিক্স প্লাস / সলোটিন ১লিঃ ২ গ্রাম করে ৫দিন খাওয়াতে হবে।
849 কবুতরের বসন্ত রোগ হলে পটাশ দিয়ে ভালভাবে মাথা পালকের নিচ মুছে দিতে হবে। তারপর নেবনল অয়েনমেন্ট দিতে হবে।কসুমিক্স প্লাস / সলোটিন ১লিঃ ২ গ্রাম করে ৫দিন খাওয়াতে হবে।
850 কবুতরের বসন্ত হলে পটাশ দিয়ে ভালভাবে মাথা পালকের নিচ মুছে দিতে হবে। তারপর নেবনল অয়েনমেন্ট দিতে হবে।কসুমিক্স প্লাস / সলোটিন ১লিঃ ২ গ্রাম করে ৫দিন খাওয়াতে হবে।
851 কবুতরের বসন্ত শরীরের তাপমাত্রা বৃদ্ধি, ঝিমায় খাওয়া দাওয়া বন্ধ, ঝুটিতে বুটি বুটি উঠে।
852 পশুর ফ্যাসিওলিয়াসিস রোগ হলে ট্রাইক্লেবেন্ডাজল বোলাস প্রতি কেজি দৈহিক ওজনের জন্য ১০ থেকে ১৫ মিলিগ্রাম করে আক্রান্ত পশুকে দিতে হবে
853 গবাদি পশুর ফ্যাসিওলিয়াসিস রোগ হলে ট্রাইক্লেবেন্ডাজল বোলাস প্রতি কেজি দৈহিক ওজনের জন্য ১০ থেকে ১৫ মিলিগ্রাম করে আক্রান্ত পশুকে দিতে হবে
854 গবাদি পশুর ফ্যাসিওলিয়াসিস রোগ গবাদি পশুর যকৃতে ফ্যাসিওলা জাইগানটিকা ও ফ্যাসিওলা হেপাটিকা নামক পাতাকৃমি দ্বারা সৃষ্ট পশুর রোগকে ফ্যাসিওলিওসিস বলে।
855 গরুর পাতা কৃমি চামড়ার নিচে টোডাক্স ইনজেকশন করতে হবে। মাত্রা সাধারণভাবে ২/৩ সিসি প্রাপ্তবয়স্ক গরুর জন্য।
856 গরুর কলিজা কৃমি চামড়ার নিচে টোডাক্স ইনজেকশন করতে হবে। মাত্রা সাধারণভাবে ২/৩ সিসি প্রাপ্তবয়স্ক গরুর জন্য।
857 গরুর কলিজা বা পাতা কৃমি চামড়ার নিচে টোডাক্স ইনজেকশন করতে হবে। মাত্রা সাধারণভাবে ২/৩ সিসি প্রাপ্তবয়স্ক গরুর জন্য।
858 গরুর কৃমি নেমাফেক্স বড়ি - ৩টি বড়ি একটি পূর্ণ বয়স্ক গরুর জন্য, ২টি বড়ি মাঝারি ও ছোট বাছুরের জন্য অথবা কোপেন পাউডার - ১টি প্যাকেট একটি গরুর জন্য খাওয়াতে হবে।
859 গরুর গোল কৃমি নেমাফেক্স বড়ি - ৩টি বড়ি একটি পূর্ণ বয়স্ক গরুর জন্য, ২টি বড়ি মাঝারি ও ছোট বাছুরের জন্য অথবা কোপেন পাউডার - ১টি প্যাকেট একটি গরুর জন্য খাওয়াতে হবে।
860 মাংসজাত এ জাতীয় গরু দেহ মাংসে পরিপূর্ণ । এরা যা খায় তা উৎকৃষ্ট মাংসে রূপান্তরের সর্বোচ্চ ক্ষমতার অধিকারী। একটি আদর্শ মাংস জাত গাভী/ ষাঁড়ের দেহ হবে আয়তকার
861 মাংসজাত গরু এ জাতীয় গরু দেহ মাংসে পরিপূর্ণ । এরা যা খায় তা উৎকৃষ্ট মাংসে রূপান্তরের সর্বোচ্চ ক্ষমতার অধিকারী। একটি আদর্শ মাংস জাত গাভী/ ষাঁড়ের দেহ হবে আয়তকার
862 sobchaita boro mach konti. Livestock Soprkito prosno korun
863 আমি একটি গাভী পালন করতে চাই প্রথম হতে শেষ পর্যন্ত আমার করণীয় বিষয়গুলো কি কি ? এবং কি জাতের গাভী ক্রয় করব ? এস এম এস এর মাধ্যমে বিস্তারিত জানানো সম্ভব নয়। আপনি আপনার উপজেলার উপাজেলা প্রাণিসম্পদ অফিসে যোগাযোগ করুন ।
864 murgir mangsho briddir jonnu ki korbu broiler variety er murgi palon korun ebong susomo khabar din
865 গরুর ক্ষুরা রোগ হয়েছে 5 percent sodibicarb দিয়ে প্রতিদিন ২ বার গরুর মুখ ও জিহ্বা ধৌত করুন ৫ দিন পর্যন্ত এবং injection amcox vet 2.5gm inject i/m daily ৫ দিন পর্যন্ত
866 গরুর ক্ষুরা রোগ হলে 5 percent sodibicarb দিয়ে প্রতিদিন ২ বার গরুর মুখ ও জিহ্বা ধৌত করুন ৫ দিন পর্যন্ত এবং injection amcox vet 2.5gm inject i/m daily ৫ দিন পর্যন্ত
867 গরুর ক্ষুরারোগ হলে 5 percent sodibicarb দিয়ে প্রতিদিন ২ বার গরুর মুখ ও জিহ্বা ধৌত করুন ৫ দিন পর্যন্ত এবং injection amcox vet 2.5gm inject i/m daily ৫ দিন পর্যন্ত
868 গরুর ক্ষুরারোগ 5 percent sodibicarb দিয়ে প্রতিদিন ২ বার গরুর মুখ ও জিহ্বা ধৌত করুন ৫ দিন পর্যন্ত এবং injection amcox vet 2.5gm inject i/m daily ৫ দিন পর্যন্ত
869 গরুর ক্ষুরা রোগ 5 percent sodibicarb দিয়ে প্রতিদিন ২ বার গরুর মুখ ও জিহ্বা ধৌত করুন ৫ দিন পর্যন্ত এবং injection amcox vet 2.5gm inject i/m daily ৫ দিন পর্যন্ত
870 গরুর মুখে ঘা 5 percent sodibicarb দিয়ে প্রতিদিন ২ বার গরুর মুখ ও জিহ্বা ধৌত করুন ৫ দিন পর্যন্ত এবং injection amcox vet 2.5gm inject i/m daily ৫ দিন পর্যন্ত
871 গরুর পায়ে ঘা 5 percent sodibicarb দিয়ে প্রতিদিন ২ বার গরুর মুখ ও জিহ্বা ধৌত করুন ৫ দিন পর্যন্ত এবং injection amcox vet 2.5gm inject i/m daily ৫ দিন পর্যন্ত
872 গরুর ওলান শকত হলে কি করা উচিত injection cefixon 1gm vial per 50kg b.wt. dine 1 bar 3-5din abong pheniravet 5ml per 50kg b.wt dine 1 bar 3din abong keto-a vet 5ml per 50kg b.wt 3din din
873 গরুর পেট ফাঁপা হয়েছে গরুর পেট ফেঁপে গেলে stomavet powder 2 packet করে 3 দিন খাওয়াবেন
874 গরুর পেট ফাঁপা গরুর পেট ফেঁপে গেলে stomavet powder 2 packet করে 3 দিন খাওয়াবেন
875 গরুর পেট ফেঁপে গেছে গরুর পেট ফেঁপে গেলে stomavet powder 2 packet করে 3 দিন খাওয়াবেন
876 গরুর পেট ফেঁপে গেলে গরুর পেট ফেঁপে গেলে stomavet powder 2 packet করে 3 দিন খাওয়াবেন
877 গরুর পেট ফুলে গেলে গরুর পেট ফোলা হলে stomavet powder 2 packet করে 3 দিন খাওয়াবেন
878 গরুর পেট ফোলা হলে গরুর পেট ফোলা হলে stomavet powder 2 packet করে 3 দিন খাওয়াবেন
879 গরুর পেট ফোলা গরুর পেট ফোলা হলে stomavet powder 2 packet করে 3 দিন খাওয়াবেন
880 গরুর কাঁধে ঘা হলে গরুর কাঁধে ঘা হলে injection vermic 1ml per 50kg body wt. এক dose দিবেন এবং dress gel molom দিনে 3 বার লাগাবেন
881 গরুর কাঁধে ঘা গরুর কাঁধে ঘা হলে injection vermic 1ml per 50kg body wt. এক dose দিবেন এবং dress gel molom দিনে 3 বার লাগাবেন
882 গরুর জ্বর হলে গরুর জ্বর হলে acitamol tab প্রতি 100 kg ওজনের জন্য 2 টি করে tablet 3 দিন খাওয়াবেন
883 গরুর জ্বর গরুর জ্বর হলে acitamol tab প্রতি 100 kg ওজনের জন্য 2 টি করে tablet 3 দিন খাওয়াবেন
884 গরুর পাতলা পায়খানা হলে গরুর পাতলা পায়খানা হলে sulpha-plus tablet - 1 tablet per 40 kg body wt. দিনে ২ বার ৩ দিন খাওয়াবেন
885 গরুর পাতলা পায়খানা গরুর পাতলা পায়খানা হলে sulpha-plus tablet - 1 tablet per 40 kg body wt. দিনে ২ বার ৩ দিন খাওয়াবেন
886 garor patla pikhana gorur patla paikhana hole Sulpha-plus Tablet - 1 tablet per 40 kg body wt. dine 2 bar 3 din khaoaben
887 murgir kolera ki murgir kolera hole ac-vet powder 1gm 1liter panite misie 24 ghonta 3din abong renalyte 1gm 1liter panite misie 3din
888 murger patla pikana murgir patla paikhanar rong ki likhe pathan
889 khamar ghore masi marte ki korbo masi marar medicine use korun jemon Larvadex
890 amr gorur dudh er bat onek mota o boro but dudh hoi matro 1kg er moto... khabar to valoi khawai but ai problem kno.? ki kore ami tar milk increase korbo?? please give a correct Counsel to improve my cow's milk.... Beshi dudh pete hole valo jater gavi palon korte hobe
891 fish Fish is a limbless cold-blooded vertebrate animal with gills and fins and living wholly in water
892 what do the service work? the service is work for Livestock
893 jersy cow Jersey cattle are a small breed of dairy cattle, the breed is popular for the high butterfat content of its milk and the lower maintenance costs
894 chicken The chicken (Gallus gallus domesticus) is a type of domesticated fowl, a subspecies of the red junglefowl
895 ranikheth Ranikhet or Newcastle disease is a contagious bird disease affecting many domestic and wild avian species. it is transmissible to humans. No treatment for NDV
896 duck pleg. vaxiduk nirdeshona onujae dite hobe
897 cow fiver acitamol tab 100 kg/ 2 tablet 3 din khauaben
898 please stop,stop,stop the service. Why?
899 bird Birds (Aves) are a group of endothermic vertebrates, characterised by feathers, toothless beaked jaws, the laying of hard-shelled eggs
900 kobutorer ghar baka kobutorer ghar baka hole V-Plex B+C Vet 2 gm proti 1 liter panite 24 ghonta 7 din ebong Vita-AD3E 1ml proti 1 liter panite 24 ghonta 7 din khaoaben